আধার কার্ড চেক অনলাইন, মোবাইল নম্বর আপডেট, সংশোধন করার ডকুমেন্টস

Updated on April 20th, 2024 ||

আধার কার্ড হল বর্তমানে ভারতের নাগরিকদের সনাক্তকরণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। পূর্বে যেমন ছিল রেশন কার্ড বা ভোটার কার্ডের তাৎপর্য, এখন তেমনই এই আধার কার্ডের ব্যবহার বর্তমানে সর্বাধিক। 

ভারতের নাগরিকত্ব পরিচয় বহনকারী অন্যান্য সরকারী নথিগুলির তুলনায় এই আধার কার্ডে অধিক গুরুত্বপূর্ণ তথ্য থাকে, যেমন আঙ্গুলের ছাপ, আইরিস ডেটা ইত্যাদি তাই কার্ডের সাহায্যে আপনি টাকাও তুলতে পারবেন।

ভারত সরকার কর্তৃক ২০১৬ সালে গঠিত ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা UIDAI হোল এই আধারের ভারপ্রাপ্ত কর্তৃপক্ষ।

বর্তমানে একটি নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে একটি নতুন সিম কানেকশন নেওয়া পর্যন্ত সকল ক্ষেত্রেই সবচেয়ে ভরসাপূর্ণ KYC নথি হোল এই আধার৷ ভারত সরকারের তরফ থেকে আধারের সাথে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর, প্যান, ইউএএন এবং বিভিন্ন সরকারি প্রকল্পে আবেদনের ক্ষেত্রে লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে।এই নিবন্ধটিতে তাই আধার সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলি যেমন আধার কার্ড চেক অনলাইন, স্ট্যাটাস চেক করা, আপডেট করা, আধার কার্ড প্যান কার্ড লিংক ইত্যাদি আলোচনা করা হোল।

নিউ আধার কার্ড

বর্তমানে নতুন আধার কার্ড তৈরি করা আরও সুবিধাজনক হয়ে গেছে কারন এখন আপনি অনলাইনের মাধ্যমে আগে থেকে নিজেই ফর্মটি পূরণ করে রাখতে পারবেন, যার ফলে আপনাকে আধারের লাইনে গিয়ে দাঁড়ানোর দরকার পড়বে না ও তার সাথে আধারের নামে বা অন্যান্য তথ্যে ভুল থাকার সম্ভবনাও অনেক কম হবে।

এবার দেখে নেওয়া যাক অনলাইনে কিভাবে আপনি নিউ আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেনঃ

  • আপনাকে UIDAI এর অফিসিয়াল সাইট uidai.gov.in যেতে হবে।
  • প্রথমেই আপনি পছন্দের ভাষাটি সিলেক্ট করে নিতে পারবেন।
  • হোম পেজের মেনু ‘My Aadhaar’ থেকে অথবা নিচে ‘Get Aadhaar’ থেকে আপনাকে ‘Book an Appointment’ -এ ক্লিক করতে হবে।
myaadhaar get aadhaar
  • কোন নিউ আধার কার্ডের আবেদন বা নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ই-মেইল আইডি, জন্ম তারিখ, লিঙ্গ অথবা বায়োমেট্রিক আপডেটের ক্ষেত্রে এপয়েন্টমেন্ট বুক করা আবশ্যিক।
  • আপনাকে প্রথমে আপনার সিটি সিলেক্ট করতে হবে, তারপর ‘Proceed to Book Appointment’-এ ক্লিক করতে হবে।
myaadhaar book appointment
  • এরপরে আপনি ‘Book Online Appointment at Aadhaar Seva Kendra’ পেজটিতে পৌঁছাবেন, যেখানে আপনাকে ‘New Aadhaar’ এ ক্লিক করতে হবে এবং নিচে মোবাইল নম্বর ও ক্যাপচাটি দিয়ে ‘Generate OTP’ তে ক্লিক করতে হবে।
new aadhaar generate otp
  • এরপর আপনি মূল ফর্মটিতে পৌঁছাবেন, যেখানে চারটি ধাপে আপনাকে ফর্মটি পূরণ করতে হবে যথাক্রমে, ‘Appointment Details’, ‘Personal Details’, ‘Time Slot Details’, ‘Review Appointment Details’।
aadhaar card appointment booking form
  • এখানে আপনার এপয়েন্টমেন্ট ডিটেলস এবং পার্সোনাল ডিটেলস দেওয়ার পর টাইম স্লট সিলেক্ট করতে হবে অর্থাৎ যে সময় আপনি আধার কেন্দ্রে গিয়ে আপনার আবেদন পত্রটি জমা করবেন। এবার পুরো ফর্মটি একবার ভাল করে দেখে নিয়ে ‘Submit’ করতে হবে।
  • তারপর ‘Application Form’ -এ ক্লিক করে আপনি আবেদন ফর্মটি দেখতে পাবেন, যেটি আপনাকে প্রিন্ট করে রাখতে হবে এবং নির্দিষ্ট দিনে আধার কেন্দ্রে গিয়ে জমা করলেই আপনার ফোটো তোলা এবং আইরিশ বা চোখের মণির ছবি ও ফিঙ্গার প্রিন্ট নেওয়ার মাধ্যমে আপনার নতুন আধার কার্ডের আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আধার কার্ড মোবাইল নম্বর চেক

আধার কার্ড আপডেট

আধার অ্যাক্ট ২০১৬ অনুসারে, আধার তালিকাভুক্তির তারিখ থেকে প্রতি দশ বছর পূর্ণ হওয়ার পরে ব্যক্তিদের তাদের পরিচয় এবং ঠিকানার নথির প্রমাণ আপডেট করতে হবে। তাই, UIDAI এর তরফ থেকে আধার ধারকদের তাদের কার্ড আপডেট করার জন্য অনুরোধ করা হচ্ছে। 

এক্ষেত্রে আপডেট অর্থাৎ ‘Proof of Identity (PoI)’ বা পরিচয় প্রমাণ এবং ‘Proof of Address (PoA)’ বা ঠিকানা প্রমাণ ইত্যাদি নথিগুলির আপডেট করতে হবে বা যদি একই থাকে তবে পুনরায় তা সাবমিট করতে হবে।

এবার দেখে নেওয়া যাক কিভাবে আধার কার্ডটি আপডেট করবেনঃ

  • আপনাকে myAadhaar পোর্টালে যেতে হবে।
  • হোম পেজের নিচের দিকে ‘Document Update’-এর ওপর ক্লিক করতে হবে এবং তারপর ‘Click to Submit’ -এর উপর ক্লিক করতে হবে।
myaadhaar document update
  • এরপর আধার নম্বর এবং ক্যাপচা ও ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমে লগইন কর‍তে হবে।
  • লগইন করার পর আপনাকে কি কি করতে হবে তার একটি বিবরণের পেজ আসবে, আপনাকে ‘Next’-এ ক্লিক করতে হবে, এবং তারপর আপনার আধার কার্ডের তথ্যগুলি দেখতে পাবেন যেমন, নাম, লিঙ্গ, জন্মতারিখ এবং ঠিকানা। এখান থেকে আপনি কোন রকম তথ্যের পরিবর্তন করতে পারবেন না, শুধু যে তথ্য ইতিমধ্যেই আধারে আছে তারই সমর্থনে ডকুমেন্ট সাবমিট করতে পারবেন।
aadhaar card verify demographic
  • পরবর্তী পেজে আপনি পরিচয় প্রমাণ এবং ঠিকানা প্রমাণের জন্য ডকুমেন্ট আপলোড করতে পারবেন। প্রামাণিক ডকুমেন্ট হিসেবে আপনি ভোটার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিশ্ব বিদ্যালয় বা স্কুলের মার্কশিট, SC/ST/OBC কার্ড, পাসপোর্ট ইত্যাদি আপলোড করতে পারবেন।
aadhaar card document upload
  • প্রমানপত্র দুটি আপলোড করে ‘Next’ এবং ‘Submit’ করার পর ‘Download Acknowledgement’ বাটনে ক্লিক করে আপনি স্লিপটি ডাউনলোড করতে পারবেন। স্লিপটিতে আপনি একটি ‘সার্ভিস রিকোয়েস্ট নম্বর’ বা SRN পাবেন যেটি গুরুত্বপূর্ণ, এবং পরবর্তীকালে আপনার আধার আপডেটের স্ট্যাটাস চেক করতে এই SRN টি দরকার পড়বে।
aadhaar acknowledgement slip
  • আধার আপডেটের স্ট্যাটাস চেক করতে ড্যাশবোর্ডের নিচে আপনি রিকোয়েস্টটি দেখতে পাবেন যেখানে প্রথমে ‘Verification Stage’ এবং সব ঠিক থাকলে পরে ‘Completed’ স্ট্যাটাসটি দেখাবে।
aadhaar status verification stage

আধার কার্ড চেক অনলাইন

নতুন আধার কার্ডের আবেদনের অথবা আধার আপডেটের স্ট্যাটাস আপনি সহজেই অনলাইন পোর্টালের মাধ্যমে চেক করে নিতে পারবেন।

আধার কার্ড চেক করার জন্য আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুনঃ

  • আপনাকে myAadhaar পোর্টাল myaadhaar.uidai.gov.in-এ যেতে হবে।
  • হোম পেজেই নিচের দিকে আপনাকে ‘Check Enrolment & Update Status’ -এ ক্লিক করতে হবে।
aadhaar check update status
  • এই পেজে আপনার ‘Enrolment ID’, Service Request Number (SRN) অথবা ‘Update Request Number (URN)’ এর দরকার পড়বে। 
  • আপনি যদি আধার কেন্দ্রে গিয়ে নতুন আধার কার্ডের আবেদন করেন তবে সেই আবেদন পত্রের স্লিপে একটি Enrolment ID থাকবে এবং অনলাইনে সেই আবেদনের স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে ১৪ সংখ্যার Enrolment ID ও সাথে আবেদন করার বছর, মাস ও দিন এবং আবেদনের সময় অর্থাৎ ঘণ্টা, মিনিট ও সেকেন্ড সমস্ত একসাথে মোট ২৮ সংখ্যা লিখতে হবে।
  • আপনি যদি আধারের তথ্য কোন পরিবর্তন না করে শুধুমাত্র পরিচয় এবং ঠিকানা প্রমাণপত্রের মাধ্যমে আপডেট করেন, যেমন ১০ বছর হয়ে গেলে সবাইকে আধার আপডেট করা জরুরী, সেক্ষেত্রে আপনার আবেদনপত্রে Service Request Number (SRN) নম্বর থাকবে। এরূপ স্ট্যাটাস চেক করতে হলে আপনাকে শুধুমাত্র ১৪ সংখ্যার SRN দিতে হবে।
  • যদি আপনি আধার তথ্যের কোন রুপ পরিবর্তন করেন তবে আপনার কাছে ‘Update Request Number (URN)’ থাকবে এবং তার স্ট্যাটাস দেখতে শুধুমাত্র ১৪ সংখ্যার URN টি দিতে হবে।
  • আপনি নম্বরটি লিখে এবং ক্যাপচা পূরণ করে ‘Submit’ করলেই নিচে স্ট্যাটাসটি দেখা যাবে।
check aadhaar status

আধার কার্ড ডাউনলোড

আপনি যদি নিজের বা অন্য কারও আধার কার্ড ডাউনলোড করতে চান তবে শুধুমাত্র আধার নম্বর এবং রেজিস্টার্ড মোবাইলটি থাকলেই আপনি সেটি করতে পারবেন।

আধার কার্ড ডাউনলোড করার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুনঃ

  • আপনাকে myAadhaar পোর্টালে যেতে হবে এবং হোম পেজের নিচে ‘Download Aadhaar’-এ ক্লিক করতে হবে।
  • এবার আপনি এই পেজে ‘Aadhaar Number’, ‘Enrolment ID Number’ অথবা ‘Virtual ID Number’ এর সাহায্যে আধার কার্ডটি ডাউনলোড করতে পারবেন। আপনাকে নম্বরটি লিখে ও ক্যাপচা পূরণ করে ‘Send OTP’-তে ক্লিক করতে হবে, এবং OTP টি লিখে নিচের ‘Verify & Download’ বাটনে ক্লিক করতে হবে।
aadhaar card download
  • আধার কার্ডটি PDF ফরম্যাটে ডাউনলোড হওয়ার পর আপনাকে একটি সাক্‌সেসফুল ম্যাসেজ দেবে এবং পাসওয়ার্ড দেওয়া এই ফাইলটি আপনি কিভাবে খুলবেন তার বিবরণ দেওয়া থাকবে। আধারের PDF ফাইলটিতে মোট ৮ অক্ষরের একটি পাসওয়ার্ড দেওয়া থাকে, যেখানে আপনার নামের প্রথম চারটি অক্ষর বড় হাতে লিখে তারপর জন্ম সালটি দিতে হবে।
aadhaar download successfully

আধার কার্ড মোবাইল নম্বর আপডেট

আধার কার্ডের সাথে যুক্ত মোবাইল নম্বরটি হোল অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারন আধার সংক্রান্ত সমস্ত ভেরিফিকেশন ওটিপি সেই রেজিস্টার্ড মোবাইল নম্বরটিতেই আসবে। তাই আধারের মোবাইল নম্বরটি আপডেট করা থাকতেই হবে তা না হোলে আধার সংক্রান্ত কোনোরূপ কাজই করা সম্ভব হবে না। 

এবার দেখে নেওয়া যাক যদি কখনও আপনার আধারের সাথে যুক্ত মোবাইল নম্বরটি পরিবর্তন করার দরকার হয় তবে তা কিভাবে করবেন।

নিম্নলিখিত উপায় আপনি আধার কার্ডের মোবাইল নম্বরটি আপডেট করতে পারবেনঃ

  • আপনাকে অনলাইন আধার সার্ভিস পোর্টাল ask.uidai.gov.in তে যেতে হবে।
  • আপনি বর্তমান মোবাইল নম্বর অথবা ই-মেইল আইডি লিখে ‘Send OTP’ -তে ক্লিক করবেন এবং সেই OTP টি পাশের বক্সে লিখে ‘Submit OTP & Proceed’-এ ক্লিক করতে হবে।
aadhaar appointment portal
  • এরপর আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি কি নতুন আধার কার্ড করাবেন নাকি আধার কার্ডের কোন তথ্যের আপডেট করাবেন, আপনার মোবাইল নম্বরটি আপডেট করাতে আপনাকে ‘Update Aadhaar’-এ ক্লিক করতে হবে।
aadhaar mobile update
  • এবার আপনার নাম এবং আধার নম্বরটি লিখে নিচে কি পরিবর্তন করতে চান সেখানে ‘Mobile Number’ সিলেক্ট করে ‘Proceed’-এ ক্লিক করতে হবে।
aadhaar update mobile number
  • তারপর নতুন মোবাইল নম্বরটি লিখে এবং ক্যাপচা পূরণ করে ‘Send OTP’-তে ক্লিক করতে হবে এবং ওটিপি ভেরিফিকেশনের পর ‘Save & Proceed’-এ ক্লিক করতে হবে।
myaadhaar update mobile number
  • এরপর ‘Submit’ -এ ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে, এবং আপনাকে একটি অ্যাপয়েন্টমেন্ট আইডি দেবে। আপনাকে নিচে ‘Book Appointment’-এ ক্লিক করতে হবে।
myaadhaar book appointment application id
  • আপনি অ্যাপয়েন্টমেন্টটি বুক করলে আপনি একটি ‘Aadhaar Update Form’ পাবেন যেটি প্রিন্ট করে নিয়ে আপনার অ্যাপয়েন্টমেন্টের সময় আধার কেন্দ্রে গিয়ে জমা করলেই আপনার আধারের মোবাইল নম্বর আপডেটের কাজটি সম্পন্ন হবে এবং এই আপডেটের জন্য ₹৫০/- টাকা চার্জ দিতে হবে।

আধার কার্ড সংশোধন করতে কি কি ডকুমেন্টস লাগবে

আধার কার্ড হোল বর্তমানে একটি গুরুত্বপূর্ণ KYC ডকুমেন্ট। একজন সদ্যজাত শিশুরও আধার কার্ড থাকা আবশ্যিক এবং আধারের কোন তথ্যের পরিবর্তন হোলে সেটি তৎক্ষণাৎ সংশোধন করে নেওয়াও অত্যন্ত জরুরী।

আধার কার্ডের জন্য ডকুমেন্টসগুলি অবশ্যই আবেদনের তারিখ হিসাবে বৈধ হতে হবে। যে ৪ ধরণের গুরুত্বপূর্ণ ডকুমেন্টস প্রয়োজন সেগুলি হোলঃ

  • পরিচয় প্রমান বা Proof of Identity (POI)– এই ডকুমেন্টসগুলিতে নাম এবং ছবি থাকা আবশ্যিক।
  • ঠিকানা প্রমান বা Proof of Address (POA)– এই ডকুমেন্টসগুলিতে নাম এবং ঠিকানাটি উল্লেখ থাকতে হবে।
  • সম্পর্কের প্রমাণ বা Proof of Relationship (POR)– যে ডকুমেন্টসগুলিতে আবেদনকারীর নাম এবং পরিবারের প্রধানের (HoF) নাম রয়েছে।
  • জন্মতারিখ প্রমান বা (DOB)– যে ডকুমেন্টসগুলিতে আবেদনকারীর নাম এবং জন্ম তারিখ উল্লেখ আছে।

এবার যে ডকুমেন্টসগুলি আপনি আধার কার্ড তৈরি বা সংশোধনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ

নথির তালিকা পরিচয় প্রমান (POI)ঠিকানা প্রমান (POA) সম্পর্কের প্রমাণ (POR)জন্মতারিখ প্রমান (DOB)
ভারতীয় পাসপোর্টহ্যাঁহ্যাঁহ্যাঁহ্যাঁ
প্যান কার্ড, ই-প্যান কার্ডহ্যাঁনানানা
রেশন, পিডিএস ফটোগ্রাফ কার্ড, ই-রেশন কার্ডহ্যাঁহ্যাঁহ্যাঁনা
ভোটার আইডেন্টিটি কার্ড কার্ড, ই-ভোটার আইডেন্টিটি কার্ডহ্যাঁহ্যাঁনানা
ড্রাইভিং লাইসেন্সহ্যাঁনানানা
কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার, পিএসইউ, নিয়ন্ত্রক সংস্থা, সংবিধিবদ্ধ সংস্থা দ্বারা জারি করা পরিষেবা ফটো আইডেন্টিটি কার্ডহ্যাঁনানাহ্যাঁ
পেনশনার ফটো আইডেন্টিটি কার্ড, ফ্রিডম ফাইটার ফটো আইডেন্টিটি কার্ড, কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, পিএসইউ, নিয়ন্ত্রক সংস্থা, সংবিধিবদ্ধ সংস্থা দ্বারা জারি করা পেনশন পেমেন্ট অর্ডারহ্যাঁনাহ্যাঁহ্যাঁ
কিষাণ ফোটো পাসবুকহ্যাঁহ্যাঁনানা
কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, PSU, রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা (RSBY) দ্বারা জারি করা CGHS, ECHS, ESIC, মেডি-ক্লেম কার্ডহ্যাঁনানানা
প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিধি, ২০১৭ এর অধীনে জারি করা প্রতিবন্ধীতার শংসাপত্র,প্রতিবন্ধী পরিচয়পত্রহ্যাঁহ্যাঁনানা
কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার দ্বারা জারি করা ফটোগ্রাফ আইডেন্টিটি কার্ড বা ফটোগ্রাফ সহ শংসাপত্র যেমন ভামাশাহ কার্ড, আবাসিক শংসাপত্র, আবাসিক শংসাপত্র, জনআধার, MGNREGA/ NREGS জব কার্ড,শ্রম কার্ড ইত্যাদিহ্যাঁহ্যাঁহ্যাঁনা
কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার দ্বারা জারি করা ছবি সহ বা ছবি ছাড়া বিবাহের শংসাপত্র (যদি বিবাহের শংসাপত্রটি ছবি ছাড়া হয় তবে পুরানো নাম এবং ফটোগ্রাফের সমর্থনকারী PoI নথি প্রয়োজন)হ্যাঁহ্যাঁহ্যাঁনা
কেন্দ্রীয় সরকার/রাজ্য সরকার দ্বারা জারি করা ST/SC/OBC শংসাপত্র।হ্যাঁহ্যাঁহ্যাঁনা
স্কুল ত্যাগের শংসাপত্র (SLC)/ স্কুল ট্রান্সফার সার্টিফিকেট (TC)হ্যাঁনানানা
বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত শিক্ষা বোর্ড দ্বারা জারি করা মার্কশিট বা সার্টিফিকেটহ্যাঁনাহ্যাঁনা
তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্কের (আরবিআই দ্বারা বিজ্ঞাপিত) পাসবুক যার নাম এবং ছবি রয়েছে (ব্যাঙ্কের সিল সহ ক্রস স্ট্যাম্পযুক্ত) এবং ব্যাঙ্ক অফিসিয়াল বা পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট পাসবুক দ্বারা স্বাক্ষরিত (ডাক অফিসের ইস্যুকারী কর্মকর্তার স্ট্যাম্প এবং স্বাক্ষর সহ)নাহ্যাঁনানা
ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট বা ক্রেডিট কার্ড স্টেটমেন্ট (ব্যাঙ্ক স্ট্যাম্প এবং ইস্যুকারী ব্যাঙ্ক অফিসিয়ালের স্বাক্ষর সহ), পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট স্টেটমেন্ট (স্ট্যাম্প এবং পোস্ট অফিসের ইস্যুকারী কর্মকর্তার স্বাক্ষর সহ) (যা ৩ মাসের বেশি পুরানো নয়)নাহ্যাঁনানা
ট্রান্সজেন্ডার আইডেন্টিটি কার্ড / (অধিকার সুরক্ষা আইন, ২০১৯ এর অধীনে জারি করা শংসাপত্র)হ্যাঁহ্যাঁহ্যাঁহ্যাঁ
বিদ্যুৎ বিল (প্রিপেইড বা পোস্টপেইড বিল, ৩ মাসের বেশি পুরানো না)নাহ্যাঁনানা
জলের বিল (৩ মাসের বেশি নয়)নাহ্যাঁনানা
টেলিফোন ল্যান্ডলাইন বিল / পোস্টপেইড মোবাইল বিল / ব্রডব্যান্ড বিল (৩ মাসের বেশি পুরানো নয়)নাহ্যাঁনানা
সম্পত্তি করের রসিদ (১ বছরের বেশি পুরানো নয়)নাহ্যাঁনানা
বৈধ নিবন্ধিত বিক্রয় চুক্তি, রেজিস্ট্রার অফিসে নিবন্ধিত উপহার দলিল, নিবন্ধিত বা নন-নিবন্ধিত ভাড়া, লিজ চুক্তি, লিভ এবং লাইসেন্স চুক্তিনাহ্যাঁনানা
গ্যাস সংযোগ বিল (৩ এর বেশি নয়মাস)নাহ্যাঁনানা
কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, PSU, নিয়ন্ত্রক সংস্থা, সংবিধিবদ্ধ সংস্থা দ্বারা জারি করা আবাসনের বরাদ্দ পত্র (১ বছরের বেশি পুরানো নয়)নাহ্যাঁনানা
জীবন বা চিকিৎসা বীমা পলিসি (পলিসি ইস্যু করার তারিখ থেকে ১ বছর পর্যন্ত বৈধ)নাহ্যাঁনানা
জন্ম সার্টিফিকেট, যেটি অনুমোদিত কর্তৃপক্ষ দ্বারা জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, 1969 এর অধীনে জারি করানানাহ্যাঁহ্যাঁ
কেন্দ্রীয় সরকার/রাজ্য সরকার কর্তৃক জারি করা পারিবারিক এনটাইটেলমেন্ট নথি।নানাহ্যাঁনা
প্রিজনার ইনডাকশন ডকুমেন্ট (পিআইডি) প্রিজন অফিসার কর্তৃক স্বাক্ষর ও সীলমোহর সহ জারি করাহ্যাঁহ্যাঁনানা
পরিবারের প্রধান (HoF) থেকে স্ব-ঘোষণা যে একই ঠিকানায় বসবাসকারী বাসিন্দানানাহ্যাঁনা

আধার কার্ড বায়োমেট্রিক লক

আধার কার্ডটি বর্তমানে এমন একটি গুরুত্বপূর্ণ কার্ড যার মাধ্যমে ATM থেকে টাকা তোলা থেকে শুরু করে ব্যাঙ্ক থেকে লোন নেওয়া পর্যন্ত সব কিছুই সম্ভব, এবং এর অন্যতম সহজ মাধ্যম হোল এই বায়োমেট্রিক। 

বায়োমেট্রিকের মাধ্যমে সেই সমস্ত কাজই করা সম্ভব যা একটি আধার কার্ডের মাধ্যমে করা যায়, তাই এই কার্ডের সিকিউরিটির কথা ভেবেই UIDAI এর তরফ থেকে আধারের বায়োমেট্রিকটি লক এবং আনলকের ব্যবস্থা করা হয়েছে।

সেক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যে, আধারের বায়োমেট্রিকটি লক করা থাকলে কোন রকম বায়োমেট্রিক অথেনটিকেশনের কাজ করা সম্ভব নয়, এমনকি আধারধারক নিজেও বায়োমেট্রিক আনলক না করে অথেনটিকেশন করতে পারবেন না। তবে আধারধারক চাইলে বায়োমেট্রিকটি সাময়িক বা সম্পূর্ণরূপে আনলক করতেই পারবেন।

আধার কার্ডের বায়োমেট্রিক লক/ আনলকটি খুব সহজেই মোবাইল অ্যাপ-এর মাধ্যমে অথবা অনলাইন পোর্টাল থেকে করা সম্ভব।

নিম্নলিখিত উপায় আপনি অনলাইন পোর্টাল থেকে আধার কার্ড বায়োমেট্রিক লক/ আনলক করতে পারবেনঃ

  • আপনাকে myAadhaar পোর্টালে যেতে হবে।
  • হোম পেজের নিচেই ‘Lock / Unlock Aadhaar’-এ ক্লিক করতে হবে।
myaadhaar lock unlock aadhaar
  • সম্প্রতি বায়োমেট্রিক লক/ আনলক পদ্ধতিটি পরিবর্তন করে হয়েছে। এখন আপনাকে আগে ভার্চুয়াল আইডি তৈরি করতে হয় এবং সেই আইডি দিয়ে আপনি বায়োমেট্রিক লক/ আনলকটি করতে পারবেন। আপনার যদি নতুন আধার কার্ড হয়ে থাকে বা আপনি নতুন আপডেট করিয়ে থাকেন তবে আপনার আধার কার্ডের নিচেই ‘VID : xxxx xxxx xxxx xxxx’ মোট ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডি দেখতে পাবেন। তা নাহলে আপনি ‘Click Here to Generate VID’ তে ক্লিক করে সহজেই আপনার ভার্চুয়াল আইডি জেনে নিতে পারবেন বা নতুন তৈরি করে নিতে পারবেন।
myaadhar lock unlock aadhaar
  • ভার্চুয়াল আইডিটি পাওয়ার পর আপনি ‘Next’-এ ক্লিক করবেন। এবার আপনাকে ভার্চুয়াল আইডি, নাম, পিন কোড এবং ক্যাপচা পূরণ করে ‘Send OTP’-তে ক্লিক করলেই আপনার আধারটি  বায়োমেট্রিক লক হয়ে যাবে।
myaadhaar lock aadhaar
  • আধার  বায়োমেট্রিকটি আনলক করার জন্য আপনাকে একই রকম ভাবে এই স্থানে আসতে হবে এবং সেখানে ‘Unlock Aadhaar’ টি সিলেক্ট করে ‘Send OTP’ করতে হবে এবং তারপর ‘Submit’-এ ক্লিক করতে হবে।
myaadhaar unlock aadhaar

আধার কার্ড সম্পর্কিত প্রশ্ন (FAQ)

আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট কি বাধ্যতামূলক?

হ্যাঁ, সরকারের তরফ থেকে আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক করা হয়েছে। এটি আধারের নিরাপত্তার উদ্দেশ্যে এবং অপব্যবহার রোধ করার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

অনলাইনে কি আধার কার্ড মোবাইল নম্বর আপডেট করা যায়?

অনলাইনের মাধ্যমে আপনি আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করার আবেদনটি করে রাখতে পারবেন এবং আপনার সুবিধামত দিন ও সময় অ্যাপয়েন্টমেন্ট বুক করে, আধার সেবা কেন্দ্রে গিয়ে আপডেট করার কাজটি সম্পন্ন করে আসতে হবে।

আধার কার্ড কিভাবে প্রিন্ট করব?

আপনি আধার কার্ডটি অনলাইন পোর্টাল অথবা অ্যাপের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন। সেই PDF ফাইলটি ৮ টি সংখ্যার পাসওয়ার্ড দেওয়া থাকবে যেটি নামের প্রথম চারটি অক্ষর বড় হাতের লিখে তারপর জন্ম সালটি লিখে খুলতে হবে। তারপর আপনি সেটিকে প্রিন্ট করিয়ে ল্যামিনেশন করে নিতে পারবেন।

পিভিসি আধার কার্ড কি?

আধার পিভিসি কার্ড হল ‘পলিভিনাইল ক্লোরাইড কার্ড’, অর্থাৎ একটি মজবুত এবং টেম্পার-প্রুফ কার্ড, যা নামমাত্র চার্জ প্রদান করে myAadhaar পোর্টালের মাধ্যমে অথবা mAadhaar অ্যাপের মাধ্যমে আপনি অর্ডার করতে পারবেন।

আধার  বায়োমেট্রিকটি সাময়িক ভাবে কতক্ষন আনলক থাকে?

আধার বায়োমেট্রিকটি সাময়িক ভাবে আনলক করলে সেটি ১০ মিনিটের জন্য আনলক হয় এবং তারপর স্বয়ংক্রিয় ভাবে সেটি আবার লক হয়ে যাবে। এতএব কোন রকম আধার বায়োমেট্রিক ভেরিফিকেশনের কাজ এই ১০ মিনিটের মধ্যে করে নিতে হবে।

Leave a Comment